বাবার সম্মাননা ট্রুডোর হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী

Share This
Tags

নিউজ ডেস্ক :

http://newsbdn.com

মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে প্রত্যক্ষ সমর্থন জানিয়েছিল কানাডা। তখন দেশটির প্রধানমন্ত্রী ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বাবা পিয়েরে ইলিয়ট ট্রুডো।অসামান্য সেই অবদানের জন্য ২০১২ সালে পিয়েরে ইলিয়ট ট্রুডোকে মরণোত্তর ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’-য় ভূষিত করা হয়। দীর্ঘদিন পর বাবার সম্মাননা পুরস্কারটি জাস্টিন ট্রুডোর হাতে তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্রসচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।মন্ট্রিয়লে পঞ্চম বৈশ্বিক তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগদানের জন্য বর্তমানে উত্তর আমেরিকার দেশটিতে সফর করছেন প্রধানমন্ত্রী।

সম্মাননা হস্তান্তরের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের কাছে ব্রিফিংয়ে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় বলেন, মহান মুক্তির সংগ্রামের দিনগুলোতে বিশ্বের গুটিকয় বিশ্বনেতা বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন, ট্রুডো ছিলেন তাদের অন্যতম।

“পিয়েরে ট্রুডো আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে কথা বলেছেন. আর কানাডা ছিলো স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দানকারী প্রথম কয়েকটি দেশের একটি, এসময় স্মরণ করেন শেখ হাসিনা।এছাড়াও জাতিসংঘ ও কমনওয়েলথে বাংলাদেশের সদস্যপদ লাভের পক্ষে পিয়েরে ট্রুডোর সরাসরি অবস্থান গ্রহণের কথাও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী এসময় কানাডার সকল নাগরিকের সুখী আনন্দময় জীবন প্রত্যাশা করেন। এবং জাস্টিন ট্রুডোর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।তিনি আরও প্রত্যাশা করেন দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বের সম্পর্ক দিনে দিনে আরও বৃদ্ধি পাবে।

এর আগে  শেখ হাসিনা ১৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লের হায়াত রিজেন্সিতে অনুষ্ঠেয় রিপ্লেসমেন্ট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পরে বিকেলে একই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লেজিং মোমেন্টের আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেন তিনি।

আপনার মন্তব্য লিখুন