Published On: বৃহস্পতি, ডিসে ১৫, ২০১৬

৭৫ এর পর অবৈধভাবে ক্ষমতা দখলের পালা শুরু হয়

Share This
Tags

newsbdn

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি মহল নিজ স্বার্থে সেনাবাহিনীকে ব্যবহার করে ৭৫ এর পর হত্যা, লুণ্ঠন করে অবৈধভাবে ক্ষমতা দখলের পালা শুরু হয়। অনেক সংগ্রামের পর গণতন্ত্র ফিরিয়ে এনে আওয়ামী লীগ সরকার গঠন করে।

আজ বৃহস্পতিবার রাজধানীর শাহবাগে ৯৭ ও ৯৮ তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী।

এই সময় আইন ও প্রশাসন বিষয়ে প্রশিক্ষণ বিসিএস ক্যাডারদের সরকারি দায়িত্ব পালনের ক্ষেত্রে এগিয়ে নেবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এদেশ আমাদের। স্বাধীন দেশ। এদেশকে আমরা গড়ে তুলতে চাই। বিজয়ী দক্ষ জাতি হিসেবে গড়ে তোলার জন্য আমরা কাজ করছি। আইন ও প্রশাসন বিষয়ে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, বিসিএস প্রশাসন ক্যাডারদের আইন ও প্রশাসন বিষয়ে জ্ঞান জরুরি। উন্নয়ন প্রশিক্ষণ কোর্স সরকারি দায়িত্ব পালনের ক্ষেত্রে সহায়ক হবে।

শেখ হাসিনা বলেন, পূর্ব পাকিস্তানে আমরা ছিলাম অবেহলিত। প্রশাসন থেকে শুরু করে সব ক্ষেত্রে এখন আমরা আছি। কিন্তু সেসময় বাঙালিরা ছিল না। পাকিস্তান আমলে সব ক্ষেত্রেই বাঙালিরা ছিল অবহেলিত।

বিরাট বৈষম্য ছিল সেসময়। কোনো বড় পদ বাঙালি কখনও পায়নি। বাঙালিদের সবসময় অবেহলা করতো। মনে করতো বাঙালিরা আবার কি করবে। সেই বাঙালিদের কাছেই পাকিস্তানিররা একাত্তরে পরাজিত হয়।

একাত্তরের সেই যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ে তোলেন বঙ্গবন্ধু। ১ কোটির বেশি ‍মানুষ শরণার্থী ছিল। সম্পূর্ণ একটি ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে দেশকে গড়ে তোলেন জাতির পিতা।– বলেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য লিখুন