Published On: রবি, ডিসে ২৫, ২০১৬

ফেসবুকের মর্যাদাকে সমুন্নত রাখার জন্যে সবার আন্তরিক প্রয়াস আবশ্যক

Share This
Tags

Facebook

শাহজাহান হোসেন লিপু: তথ্যপ্রযুক্তি ভিত্তিক দুনিয়ায় ফেসবুক মানুষের জীবনে একটা বিশাল স্থান দখল করে আছে । তরুণ-তরুণী থেকে শুরু করে মানসিকভাবে সক্ষম বৃদ্ধ-বৃদ্ধারাও ফেসবুকে একটা নির্দিষ্ট সময় ব্যয় করে যাচ্ছেন । ফলে সামাজিক ওয়েবগুলোর মধ্যে কেবল ফেসবুকই মানুষের প্রাত্যাহিক জীবনে শীর্ষ স্থান দখল করে আছে ।

শিক্ষাকে বিশ্বমানের মর্যাদা দেয়া থেকে শুরু করে ইতিবাচক আনন্দকে অন্যের সঙ্গে শেয়ার করা, মূমুর্ষ রোগীকে রক্ত দেয়া, সর্বোপরী প্রিয়জনদের সাথে সম্পর্ক রক্ষা করার ক্ষেত্রে এই মাধ্যমটি একটা সম্ভাবনাময় অধ্যায়ের সুচনা করতে পেরেছে ।

কিন্তু কিছু কিছু ব্যক্তির জন্যে ফেসবুকের মর্যাদা অনেকটাই হুমকির মূখে পড়েছে । মনে যা আসে তাই লিখে যাচ্ছে, একই লেখা বা একই ছবি বা নিজের ছবিই বারবার পোষ্ট করেই চলছে সেটা ঘটনাবহুল বা তাৎপর্যময় হোক বা না হোক । আবার কেউ কেউ নিজেকে বিরোহী প্রেমিক হিসাবে আত্মপ্রকাশ করে নিজের মর্যাদাও খুঁইয়ে দিচ্ছে ।

রুচির এই ক্রমহ্রাসমান প্রান্তিক অবস্থা অত্যন্ত দূঃখজনক বলে অভিহিত করে বাংলা বানান রীতির অনুসন্ধানীমূলক প্রতিবেদনের প্রণেতা জনাব আলী আখতার গোলাম কিবরিয়া অভিমত প্রকাশ করেন যে চাকুরী বা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় কতৃপক্ষ যদি প্রার্থীর টাইমলাইন যাচাই করে প্রার্থী-সংশ্লিষ্ট ধারনা নেয়ার বিধিবদ্ধ প্রথা চালু করে তাহলে ইতিবাচক ফল পাওয়া যেতে পারে ।

তরুন প্রজন্মের অন্যতম প্রতিনিধি শুভ্রনীল মিঠুর মতে সচেতনতা সৃষ্টি করে ফেসবুকে সকল অনাসৃষ্টি দূর করা সম্ভব, নইলে বিবেকবান মানুষ এই অঙ্গন ছেড়ে চলে যেতে বাধ্য হবেন।

আপনার মন্তব্য লিখুন