Published On: রবি, ডিসে ২৫, ২০১৬

শুভ বড়দিন আজ

Share This
Tags

newsbdn

নিউজ ডেস্ক :আজ ২৫ ডিসেম্বর, শুভ বড়দিন। খ্রিষ্টধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব। এই দিনে খ্রিষ্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট ফিলিস্তিনের বেথলেহেমে জন্মগ্রহণ করেন। খ্রিষ্টধর্মাবলম্বীদের বিশ্বাস, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালনার জন্য যিশুখ্রিষ্ট জন্ম নিয়েছিলেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়ও আজ যিশু খ্রিস্টের জন্মোৎসব পালনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করছে খ্রিস্টান সম্প্রদায়।

বড়দিন উপলক্ষে দেশের গির্জাগুলোতে বিশেষ প্রার্থনা করা হচ্ছে। দেশের সব গির্জা, পাঁচ তারকা হোটেল ও বিশেষ স্থাপনাগুলোতে আলোকসজ্জা আর ফুলে ফুলে সাজানো হয়েছে। আনন্দ উৎসবের মধ্যে রয়েছে ক্রিসমাস ট্রি সাজানো, সান্তাক্লজের উপহার, বড়দিনের কেক কাটা, স্বজনদের বাড়িতে বেড়াতে যাওয়া।

খ্রিস্টধর্মতে আজ থেকে দু’ হাজার বছর আগে যিশু জন্মে ছিলেন। খ্রিস্টান ধর্মাবলম্বীরা মনে করেন, যিশু ঈশ্বরের পুত্র। যিশুখ্রিষ্ট মোটেও সাধারণ শিশু ছিলেন না। তার জন্ম হয়েছিল ঈশ্বরের প্রভাবে মারিয়ার গর্ভে। মারিয়ার স্বামী কাঠমিস্ত্রী যোসেফ ছিলেন যিশুর পালক পিতা মাত্র। পৃথিবী যখন পাপে পরিপূর্ণ, ঈশ্বর তখন তার একমাত্র পুত্রকে মানুষরূপে পৃথিবীতে পাঠালেন মানব জাতিকে পাপের পথ থেকে উদ্ধার করতে, শয়তানের হাত থেকে রক্ষা করতে।

যিশুর জন্মের পরপরই আকাশের বুকে ফুটে উঠেছিল একটি বিশেষ তারা। পূর্ব দেশের পণ্ডিতেরা সেই তারা দেখে বুঝতে পারলেন, পৃথিবীতে সেই মহান রাজার জন্ম হয়েছে, ঈশ্বর যাঁকে পাঠানোর কথা বলেছিলেন মানবজাতির মুক্তির জন্য। পূর্ব দেশের তিন পণ্ডিত বহু দূর দেশ থেকে বেথলেহেমে রওনা হলেন তাঁদের রাজাধিরাজকে শ্রদ্ধা জানাতে।

যিশু নামের সেই শিশুটি বড় হয়ে পাপের শৃঙ্খলে আবদ্ধ মানুষকে মুক্তির বাণী শোনালেন। তিনি বললেন, ‘ঘৃণা নয়, ভালোবাসো। ভালোবাসো সবাইকে, ভালোবাসো তোমার প্রতিবেশীকে, এমনকি তোমার শত্রুকেও। মানুষকে ক্ষমা করো, তাহলে তুমিও ক্ষমা পাবে। তিনি আরও বললেন, ‘পাপীকে নয়, ঘৃণা করো পাপকে। গরিব-দুঃখীদের সাধ্যমতো সাহায্য করো, ঈশ্বরকে ভয় করো।’

এবার বাংলাদেশে অন্যান্য বছরের চেয়ে ভিন্নমাত্রায় এবং আরো জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হচ্ছে বড়দিন। এই প্রথম কোন বাঙালি কার্ডিনাল নির্বাচিত হয়েছেন। বিশ্ব খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশি নাগরিক আর্চ বিশপ প্যাট্রিক ডি রোজারিও সিএসসিকে সম্প্রতি কার্ডিনাল পদে উন্নীত করেছেন।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। আজ সরকারি ছুটির দিন।

আপনার মন্তব্য লিখুন