Published On: মঙ্গল, জানু ১০, ২০১৭

আজ পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম

Share This
Tags

newsbdn

ঢাকা :আজ ১১ রবিউস সানি পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, যার অর্থ ১১। বড়পীর হজরত আবদুল কাদের জিলানি (রহ.) রবিউস সানি মাসের এ দিনে ওফাত লাভ করেন বিধায় তাঁর স্মরণে দিনটি ফাতেহায়ে ইয়াজদাহম হিসেবে মুসলিম বিশ্বে পরিগণিত হয়। গাউছুল আজম বড় পীর হজরত শেখ সৈয়দ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানি (রহ.) ৪৭০ মতান্তরে ৪৭১ হিজরিতে পারস্যের জিলান এলাকার নিফ বা নায়ফ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ৫৬১ হিজরির ১১ রবিউস সানি ইরাকের বাগদাদ নগরীতে ইন্তেকাল করেন।

বড়পীর (রহ.) বাগদাদের মহান ব্যক্তিত্ব হজরত আবু সাঈদ ইবনে আলী ইবনে হুসাইন মাখরুমির (রহ.) কাছ থেকে মারিফাতের জ্ঞানে পূর্ণতা লাভ করেন এবং খেলাফতপ্রাপ্ত হন। তিনি ছিলেন জাহেরি-বাতেনি উভয় জ্ঞানে সমৃদ্ধ। ইরাকের বাগদাদ নগরে তাঁর কবর অবস্থিত।

হজরত বড় পীর (রহ.) অনেক ধর্মীয় কিতাবও রচনা করেছেন। তন্মধ্যে গুনিয়াতুত ত্ব’লিবিন, ফতহুল কাদীর ও ফতহুল গায়ব ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য। কিতাবগুলো মুসলিম সমাজের আলোকবর্তিকা হয়ে আছে। এছাড়া তাঁর অনেক শিষ্য তাঁর মূল্যবান ওয়াজ নসিহতগুলো গ্রন্থবদ্ধ করেন। পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম পালন উপলক্ষে আজ ও আগামীকাল বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ মঙ্গলবার বাদ জোহর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিঞ্জপ্তিতে বলা হয়, ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল হযরত মাওলানা আবদুর রাজ্জাক মিলাদ মাহফিলে ওয়াজ করবেন। এতে আরো বলা হয়, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল মাহফিলে সভাপতিত্ব করবেন।

এদিকে চট্টগ্রামের নাসিরাবাদ শাহী জামে মসজিদে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ পবিত্র ফাতেহা ইয়াজদাহম পালন করা হবে। এ উপলক্ষে বাদ মাগরিব থেকে গেয়ারবী শরীফ এবং নাতে রাসুল (দ.) অনুষ্ঠিত হবে। বাদ এশা ফাতেহা ইয়াজদাহমের গুরুত্ব তুলে ধরে বয়ান করবেন প্রখ্যাত আলেমে দ্বীন হযরতুল আল্লামা আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আবদুল হালিম। পরে মিলাদ মাহফিল এবং বিশেষ মোনাজাতে দেশ-জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনা এবং শেষে তবারুক বিতরণের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হবে।

আপনার মন্তব্য লিখুন