পাঠ্যবইয়ে ভুল রেহাই পাওয়ার যোগ্য নয়: শিক্ষামন্ত্রী

Share This
Tags

newsbdn

ঢাকা: পাঠ্যবইয়ে ভুল রেহাই পাওয়ার যোগ্য নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ভুল হতে পারে কিন্তু কিছু ভুল হওয়া উচিত হয়নি। তবে পাঠ্যবইয়ের ভুলগুলো শুদ্ধ করার এখনও সময় আছে বলেও জানান তিনি।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

চলতি শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলের কথা স্বীকার করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, চলতি শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলের জন্য যারা দায়ী তাদের সবার বিরুদ্ধেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এসময় তৃতীয় শ্রেণির ‘আদর্শ ছেলে’ কবিতা, একই শ্রেণির ধর্ম বইয়ের পেছনে ‘ ইংরেজিতে আঘাত অর্থে Hurt কে Heart লেখা বড় ভুল হিসেবে স্বীকার করে নেন তিনি। আর প্রথম শ্রেণির ‘আমার বাংলা বই’য়ের প্রচ্ছদে ছাগলের আম খাওয়ার ছবিকে ভুল হিসেবে স্বীকার করলেও এটি ‘অতটা অস্বাভাবিক নয়’ মন্তব্য করে তদন্ত কমিটির প্রতিবেদনের পর এটি বাদ দেওয়া যায় কিনা সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বলেন নাহিদ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এরই মধ্যে দুইজনকে ওএসডি করা হয়েছে। দোষী প্রমাণ হলে সবার বিরুদ্ধেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

পাঠ্যবইয়ে ভুল ও মুদ্রণত্রুটির ব্যাপারে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সারাদেশে সময়মতো পাঠ্যবই মুদ্রণ করে সরবরাহ করা অনেক বড় সাফল্য। এর মধ্যে কিছু ভুল ত্রুটি হতেই পারে। শিক্ষকরা এগুলো সংশোধন করে ব্যবস্থা নেবেন। তবে পাঠ্যবইয়ে বড় ধরনের ত্রুটি কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, ‘পাঠ্যবইয়ে ভুলের জন্য কে বেশি দায়ী, আর কে কম, তা তদন্তে বেরিয়ে আসলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব রুহী রহমান, অতিরিক্ত সচিব মুফাদ আহমাদ চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহিদুজ্জামান।

আপনার মন্তব্য লিখুন