আম বয়ানে শুরু বিশ্ব ইজতেমার প্রথম ধাপ!

Share This
Tags

সিনিয়র করেসপন্ডেন্ট:

http://newsbdn.com

ভারতের মওলানা ওবায়দুল্লাহ খুরশেদের আম বয়ানের মধ্যদিয়ে শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হয়েছে।

তিন দিনব্যাপি তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বীরা আখলাক, ঈমান ও আমলের উপর বয়ান করবেন। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি আখলাক ঠিক রাখতে বয়ান শুনেন।

ধর্মপ্রাণ মুসলমানরা বুধবার (১১ জানুয়ারি) থেকে বিশ্ব ইজতেমা ময়দানে এসে চটের তৈরি সুবিশাল শামিয়ানার নিচে অবস্থান নিতে দেখা গেছে। শুক্রবার লাখো মুসল্লির সঙ্গে জুমার নামাজে অংশ নিতে অনেকে আগেই ইজতেমার ময়দানে অবস্থান নিয়েছেন। এবার দেশের ১৭টি জেলা ও অর্ধশতাধিক দেশ থেকে আগত মুসল্লিরা অংশ নিয়েছেন বিশ্ব ইজতেমায়। ইতোমধ্যে ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে পুরো ইজতেমা ময়দান। জুমার নামাজে অংশ নিতে ভোর থেকে গাজীপুরসহ আশপাশের জেলা থেকে পায়ে হেটে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমার মাঠে হাজির হচ্ছেন।

তিন দিনব্যাপি চলবে পর্যায়ক্রমে শীষস্থানীয় মুরুব্বীদের বয়ান। আগামী রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে ইজতেমার প্রথম ধাপের। বিভিন্ন জেলার তাবলিগ জামাতের মুসল্লিরা ইজতেমা মযদানে এসে নিজ নিজ জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিয়েছেন। বিদেশি মেহমানদের জন্য নির্মিত তাশকিল কামরার টিনের শামিয়ানার পূর্ব পাশে স্থাপিত মুল মঞ্চ। সেখান থেকে তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বীরা আরবি ও উর্দুতে বয়ান করবেন এবং মুসল্লিদের সুবিধার্থে তা বাংলায় অনুবাদ করা হবে। এছাড়াও এসব বয়ান ইংরেজি, ফার্সি ভাষায় অনুবাদ করা

ইজতেমা এলাকায় গ্যাস, বিদ্যু‍ৎ, পানি সংযোগ, মুসল্লিদের প্রাথমিক চিকিৎসা সেবাসহ সরকারি- বেসরকারি দফতরের বিভিন্ন সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতিমধ্যে ইজতেমা ময়দানে গাজীপুর সিটি করপোরেশন ও ওয়াসা পানি সরবরাহ নিশ্চিত করার জন্য কর্মকর্তারা মাঠে অবস্থান করছেন।

বিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন জানান, শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। প্রথম ধাপে ইজতেমায় অংশ নিয়েছে দেশের ১৭টি জেলার মুসল্লি। দুই ধাপে অংশ নেবে ৩৩ জেলার মুসল্লি। আগামী ১৫ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম ধাপ। ফের ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় ধাপ। একই ভাবে আখেরি মোনাজাতের  মধ্যে দিয়ে ২২ জানুয়ারি সমাপ্তি ঘটবে এবারের বিশ্ব ইজতেমার।

প্রথম ধাপে অংশ নেওয়া ১৭টি জেলা হচ্ছে- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়ীয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর।

আপনার মন্তব্য লিখুন