১২ হাজার কোটি টাকার আট প্রকল্পের অনুমোদন !

Share This
Tags

সিনিয়র করেসপন্ডেন্ট:

http://newsbdn.com/

১২ হাজার ৫৫০ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয় একনেক। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

মোট ব্যয়ের মধ্যে সরকারি তহবিল (জিওবি) থেকে ৯ হাজার ১৯২ কোটি ৩৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৭৩ কাটি ৫৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে দুই হাজার ৪৮৪ কাটি ৮৫ লাখ টাকা মেটানো হবে।

সভায় ৫ হাজার ৫৩৫ কোটি টাকা ব্যয়ে ‘লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রকল্প-৩ (এলজিএসপি) এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।  ৪ হাজার ৫৫০টি ইউনিয়নে প্রকল্পটি  বাস্তবায়িত হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটি হাতে নিয়েছে সরকার। যেন স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আর্থিক স্বাধীনতা, রাজস্ব আহরণ, সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যায়।  জাতীয় আয়েও  গুরুত্বপূর্ণ অবদান রাখবে প্রকল্পটি।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে উপকূলীয় অঞ্চলের অবকাঠামো। এসব অঞ্চলে সহনশীল অবকাঠামো উন্নয়নে ৪১৮ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে  ১০৩ কোটি টাকা অর্থায়ন করবে ডেনমার্কভিত্তিক সহায়তা প্রতিষ্ঠান ডেনিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সিস (ডানিডা)। ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মেয়াদে এ অর্থায়ন করবে ডানিডা।

২ হাজার ৬৩৬ কোটি টাকা ব্যয়ে ‘খুলনা বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পেরও চূড়ান্ত অনুমোদন পেয়েছে একনেক সভায়।
অনুমোদিত ‘মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), মিরপুর সেনানিবাসের অবকাঠামোগত সুবিধা সম্প্রসারণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪২১ কোটি টাকা।

২ হাজার ৮৩৩ কোটি টাকা ব্যয়ে ‘অনন্যা আবাসিক এলাকার উন্নয়ন (২য় পর্যায়)’ প্রকল্পটিরও অনুমোদন দেওয়া হয়। ১৪০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে ‘নাটোর রোড (রুয়েট) থেকে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ প্রকল্পের।

একনেক সভায়  অনুমোদন পাওয়া ‘বরিশাল ও সিলেট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এবং রেঞ্জ রিজার্ভ পুলিশ লাইন নির্মাণ’ প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২৩২ কোটি টাকা।  ‘পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩৬ কোটি টাকা।

আপনার মন্তব্য লিখুন