Published On: শুক্র, মার্চ ১৭, ২০১৭

আদর্শ নিয়ে গড়ে উঠতে হবে : প্রধানমন্ত্রী

Share This
Tags

স্পেশাল করেসপন্ডেন্ট:

http://newsbdn.com

দেশকে ভালবাসার আহ্বান জানিয়ে শিশুদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখানে জাতির পিতার জন্ম, এখানেই তিনি ঘুমিয়ে আছেন। তোমরা এ মাটির সন্তান। তোমাদের আদর্শ নিয়ে গড়ে উঠতে হবে।

তিনি বলেন, দেশকে ভালবাসবে, দেশের মানুষকে ভালবাসবে। নিজেকে সুন্দর করে গড়ে তুলতে হবে। যাতে তোমরা প্রতিষ্ঠিত হতে পারো। ভবিষ্যতে আমার মত দেশের প্রধানমন্ত্রী হতে পারো।

শুক্রবার বিকেল ৩টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে তিনি এসব কথা বলেন। এদিন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু সমাধিসৌধ মসজিদ কমপ্লেক্স চত্বরে আয়োজিত শিশু সমাবেশে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, প্রত্যেক অভিভাবক ও শিক্ষকরা শিশুদের খোঁজ খবর রাখবেন। শিশুরা স্কুলে উপস্থিত আছে কি না দেখবেন। উপস্থিত না থাকলে খোঁজ খবর নিবেন। যাতে তারা বিপথগামী হয়ে কোনো প্রকার অপরাধ বা জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে। জাতির পিতা শিশুকাল থেকে শিশুদের জন্য জীবন বিলিয়ে দিয়েছিলেন। তা সকল শিশুদের জানাতে হবে।

শিক্ষার উন্নয়ন চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা যখনই ক্ষমতায় এসেছি তখনই দেশকে উন্নয়ন, খাদ্য ও শিক্ষা নির্ভর করতে চেয়েছি। ৭৪ সালে বঙ্গবন্ধু প্রথম প্রাথমিক শিক্ষা জাতীয়করণ করেন ও শিক্ষনীতি চালু করেন। আমরা ক্ষমতায় এসে আবার প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছি। বিনামূলে বই বিতরণ করেছি।

তিনি বলেন, আমরা মায়ের হাসি প্রকল্পের মাধ্যমে এক কোটি ত্রিশ লাখ গরীব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করছি।যা মোবাইল ফোনের অ্যাকাউন্টের মাধ্যমে মায়েদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।

শিশুদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, শিশুদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। তাদের পুষ্টিবান হতে হবে। পড়াশোনার সঙ্গে সঙ্গে তাদেরকে খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নিতে হবে। যাতে তারা বিপথে চলে যেতে না পরে। প্রতিবন্ধী শিশুদের প্রতি সহানুভূতি দেখাতে হবে। ভালবাসা দেখাতে হবে এবং তাদের সঙ্গে সুন্দর ব্যবহার করতে হবে। আমরা ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করেছি। কিন্তু ধর্মান্ধতা যেন না আসে। ধর্ম মানুষকে খুন করার অধিকার দেয়নি। প্রত্যেকটি ধর্ম শান্তির বাণী প্রচার করে।

আপনার মন্তব্য লিখুন