চট্টগ্রাম-বেনাপোল বন্দর ২৪ ঘণ্টা খোলা থাকবে?

Share This
Tags

স্পেশাল করেসপন্ডেন্ট:

http://newsbdn.com

আমদানি-রপ্তানি বাণিজ্যকে সহজ ও গতিশীল করতেই চট্টগ্রাম সমুদ্রবন্দর ও বেনাপোল স্থলবন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার সচিবালয়ে নৌ মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা ওই বন্দরসমূহে ব্যাংক ও কাস্টমস অফিস খোলা রাখা হবে।  জাতীয় রাজস্ব বোর্ডও (এনবিআর) ২৪ ঘণ্টা ব্যাংক খোলা রাখার ব্যাপারে একমত এবং তারা কার্যক্রম শুরু করেছে। পেট্রাপোল বন্দরের কার্যক্রম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে করতে হয়। কী কী কাজ করতে হবে এ জন্য তারা ভারতের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নেবে।

নৌমন্ত্রী বলেন, আগামী ১ আগস্ট থেকে এটা (২৪ ঘণ্টা ব্যাংক খোলা রাখা) আনুষ্ঠানিকভাবে শুরু করতে পারব। প্রধানমন্ত্রীকে এ ব্যাপারে প্রস্তাবনা দিয়েছি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

চট্টগ্রাম বন্দরে আরো তিনটি টার্মিনাল নির্মাণ করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, আশা করছি ২০১৮ সালের মধ্যে পতেঙ্গা টার্মিনাল অপারেশনে নিয়ে আসতে পারব।

সভায় নৌপরিবহন সচিব অশোক মাধব রায়সহ জাতীয় রাজস্ব বোর্ড, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন