চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট যাবে মদিনায়

Share This
Tags

স্পেশাল করেসপন্ডেন্ট:

http://newsbdn.com

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বাংলাদেশ বিমানের প্রথম হজফ্লাইট শুরু হচ্ছে। শুক্রবার রাতে এই হজ ফ্লাইটের উদ্বোধন হবে। এর ফলে দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট মদিনায় যাচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানিয়েছেন, শুক্রবার রাত ১১টা ৪৫ মিনিটে চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে এই হজ ফ্লাইট উদ্বোধন করা হবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বহুল প্রতিক্ষিত এই হজ ফ্লাইট উদ্বোধন করবেন।

বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানিয়েছেন, আপাতত সরাসরি ১৫টি ফ্লাইট চট্টগ্রাম থেকে হজযাত্রীদের নিয়ে জেদ্দা ও মদিনায় যাবে। চাহিদা থাকলে ফ্লাইট সংখ্যা আরো বাড়ানো হবে। এই ১৫টি ফ্লাইটে ১৪ হাজার হজযাত্রী চট্টগ্রাম থেকে সরাসরি সৌদি আরব যাবেন। এরমধ্যে ১৩টি ফ্লাইট চট্টগ্রাম থেকে সরাসরি জেদ্দা এবং অবশিষ্ট ২টি ফ্লাইট যাবে মদিনায়।

তিনি বলেন, ‘দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো সরাসরি মদিনায় হজফ্লাইট যাবে চট্টগ্রাম থেকে। দেশের কোনো বিমানবন্দর থেকে এর আগে মদিনায় কোনো হজফ্লাইট যায়নি। ঢাকার তুলনায় চট্টগ্রামের যাত্রীদের যে বাংলাদেশ বিমান অধিক গুরুত্ব দেয়, এটাই তার প্রমাণ।’

সরাসরি হজ ফ্লাইটের শিডিউল সম্পর্কে বাংলাদেশ বিমান সূত্র জানায়, ৪ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত ফ্লাইটগুলো জেদ্দা ও মদিনায় যাবে। সরাসরি ফ্লাইটে ৬ হাজারের বেশি হজযাত্রী যাওয়ার সুযোগ পাবেন। শিডিউল ফ্লাইটের বাইরে চট্টগ্রাম থেকে সপ্তাহে দুইদিন (মঙ্গলবার ও শুক্রবার) রাত পৌণে ৯টায় জেদ্দাগামী সাধারণ যাত্রীদের ফ্লাইটেও হজযাত্রীরা যেতে পারবেন। কর্তৃপক্ষ প্রত্যাশা করছেন, সরাসরি ও শিডিউল ফ্লাইট মিলিয়ে এবার বাংলাদেশ বিমানে ১৪ হাজারেরও বেশি হজযাত্রী বহণ করা যাবে।

এদিকে ই-ভিসা জটিলতা ও যাত্রী সংকটের কারণে চলতি হজ মৌসুমে বিমানের ১২টি এবং সৌদি বিমানের তিনটি হজ ফ্লাইট বাতিল হয়েছে।

তবে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), চট্টগ্রামের পক্ষ থেকে হজযাত্রার শেষের দিকে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের স্লট আরো বাড়ানোর দাবি জানানো হয়েছে। অপারগ হলে থার্ড ক্যারিয়ার উম্মুক্ত করারও দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন।

প্রসঙ্গত, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন। গত ২৪ জুলাই বাংলাদেশ বিমানের প্রাক-হজ ফ্লাইট শুরু হয়। ৪ আগস্ট শুরু হচ্ছে চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট। শেষ ফ্লাইট যাবে ২৮ আগস্ট।

আপনার মন্তব্য লিখুন