শরণার্থী নয়, রোহিঙ্গাদের জন্য নতুন পরিচয়!

Share This
Tags

নিজস্ব প্রতিবেদক :

http://newsbdn.com

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ‘শরণার্থী’ হিসেবে মর্যাদা দেবে না সরকার। এখন থেকে তাদের নতুন পরিচয় হবে। তাদের পরিচয় হলো ‘বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক’।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মো. শাহ কামাল সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো বলেন, “বাংলাদেশে আসা রোহিঙ্গারা এখন থেকে ‘বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক’ হিসেবে পরিচিত হবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদের চিঠি দিয়ে এটা জানিয়েছে। আমরা এখন থেকে এটাই ব্যবহার করব।”

এ সময় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। রোহিঙ্গাদের থাকা-খাওয়াসহ সার্বিক বিষয়ে পরিস্থিতি তুলে ধরেন তিনি।

ত্রাণমন্ত্রী বলেন, ‘গত ২৫ আগস্ট থেকে ৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সংখ্যা এখন পর্যন্ত ৫ লাখের অধিক। এটা আরো বাড়তে পারে। তারা মিয়ানমারের নাগরিক। তাদের দেশে ফেরত পাঠাতে সরকার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘মিয়ানমারে ফেরত পাঠানোর আগ পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা এসব রোহিঙ্গাদের সরকার সব ধরনের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। সাময়িক সময়ের জন্য সীমান্তবর্তী কুতুপালং ক্যাম্পের পাশে তিন হাজার একর এলাকা নিয়ে ক্যাম্প করে আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে। ক্যাম্পের ভেতরে নিরাপত্তা, শৃঙ্খলা, খাদ্য সরবরাহ, স্যানিটেশন, রেজিস্ট্রেশন, চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘আমি রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্রে গেছি, তাদের থাকা-খাওয়াসহ সার্বিক খোঁজখবর নিয়েছি। তাদের জন্য যা যা করা দরকার সরকার সব কিছুই করছে।’

মিয়ানমারের সীমান্তে পুলিশ ও সেনাবাহিনীর চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের ওপর অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। অভিযানের মুখে রোহিঙ্গারা বাস্তুভিটা, কেউ কেউ স্বজন হারিয়ে জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন